সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

৪১ তম বিসিএস লিখিত পরীক্ষা শুরু আজ, পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা


বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন-shikkharkhabor.com

 

অনলাইন ডেস্কঃ

আজ সোমবার (২৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে ৪১ তম বিসিএস এর লিখিত পরীক্ষা। আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল দশটা থেকে পরীক্ষা শুরু হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হবে। 

পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) গত ১ আগস্ট ৪১তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করে। প্রিলিমিনারি পরীক্ষায় ২১ হাজার ৫৬ জন চাকরিপ্রার্থী উত্তীর্ণ হয়। প্রিলিমিনারিতে উত্তীর্ণ চাকরি প্রার্থীরাই বিসিএসের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবে।

পিএসসির প্রকাশিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গেছে, পরীক্ষার হলে বই-পুস্তক, সকল প্রকার হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ক্রেডিট কার্ড সদৃশ কোন ডিভাইস, গহনা-অলঙ্কার,ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়া পরীক্ষার হল গুলোর সামনে জনসমাগম না করার অনুরোধ করেছেন।

এর আগে ২ হাজার ১৩৫টি ক্যাডারের শূন্য পদের বিপরীতে ২৭ নভেম্বর ২০১৯ সালে ৪১ তম বিসিএস এর বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে মোট ৪ লাখ ৪ হাজার ৫১৩ জন চাকরিপ্রার্থী আবেদন করেন। উক্ত পরীক্ষায় অংশ নেয় ৩ লাখ ৪ হাজার ৯০৭ জন প্রার্থী আর অংশগ্রহণ করেনি ৯৯ হাজার ৬০৭ জন।

পিএসসির বিজ্ঞপ্তি অনুযায়ী বিসিএস পরীক্ষার সময়সূচিঃ

২৯ নভেম্বর সকাল ১০টা থেকে ৪ ঘণ্টাব্যাপী ইংরেজি বিষয়ে ২০০ নম্বরের,

৩০ নভেম্বর সকাল ১০টা থেকে ৪ ঘণ্টাব্যাপী বাংলাদেশ বিষয়াবলীর ২০০ নম্বরের,

১ ডিসেম্বর সকাল ১০টা থেকে ৩ ঘণ্টাব্যাপী আন্তর্জাতিক বিষয়বলির ১০০ নম্বরের,

 ২ ডিসেম্বর সকাল ১০টা থেকে ৩:ঘণ্টাব্যাপী  সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তির ১০০ নম্বরের,

৪ ডিসেম্বর ৪ ঘন্টাব্যাপী বাংলার ২০০ নম্বরের ও উভয় ক্যাডারের জন্য, তবে পেশাগত ও কারিগরির জন্য ৩ ঘণ্টাব্যাপী বাংলা ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৬ ডিসেম্বর ২ ঘণ্টাব্যাপী গাণিতিক যুক্তির ৫০ নম্বরের এবং 

৭ ডিসেম্বর ১ ঘণ্টাব্যাপী মানসিক দক্ষতার পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

৪১ তম বিসিএস লিখিত পরীক্ষায় চাকরি প্রার্থীদের জন্য নির্দেশনা:

১. পরীক্ষা হলে বই-পুস্তক, ব্যাগ, মানিব্যাগ, হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর বা ইলেকট্রনিক ডিভাইস ইত্যাদি সামগ্রী আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার হলে প্রার্থীরা গহনা-অলংকার জাতীয় কিছু ব্যবহার এবং ক্রেডিট কার্ড /ব্যাংক কার্ড বা এ ধরনের কোনো কিছু সাথে আনতে পারবেন না। নিষিদ্ধ সামগ্রীসহ কোন প্রার্থী পরীক্ষা হলে প্রবেশ করতে পারবেন না।

২. পরীক্ষা কেন্দ্রের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পুলিশের উপস্থিতিতে Metal Detector এর সাহায্যে তল্লাশি করা হবে এবং প্রবেশ পত্র চেক করে প্রার্থীদের হলে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

৩. পরীক্ষার দিন উল্লিখিত নিষিদ্ধ সামগ্রী সঙ্গে না আনার জন্য সব প্রার্থীর মোবাইল ফোনে এসএমএস পাঠানো হবে। এসএমএস বার্তা নির্দেশনা অনুসরণ করতে হবে।

৪. পরীক্ষার সময় প্রার্থীরা মুখ ও কানের উপর মাক্স ব্যতীত কোন আবরণ রাখতে পারবেননা।

৫. পরীক্ষার কেন্দ্রে কোন প্রার্থীর কাছে উপরোক্ত কোনো নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে। উক্ত প্রার্থীকে হল থেকে বহিষ্কার করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৬. পরীক্ষায় যে কোন অসদুপায় অবলম্বন এর জন্য প্রার্থীকে হল হতে বহিষ্কার করা হবে। এছাড়া তাকে ভবিষ্যতে কমিশন কর্তৃক গৃহীত কোন পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না এবং কমিশন কর্তৃক বিজ্ঞাপিত পদের জন্য তিনি আবেদন করতে পারবেন না। 

৪১তম বিসিএস এর লিখিত পরীক্ষার রুটিন নিচে দেখুন



খবরটি ভালো লাগলে শেয়ার করুন 

Post a Comment

0 Comments