সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

একাদশে ভর্তি : অনলাইনে আবেদন শুরু জানুয়ারিতে


একাদশে ভর্তি : অনলাইনে আবেদন শুরু জানুয়ারিতে
একাদশ শ্রেণিতে ভর্তি

অনলাইন ডেস্ক:
২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তি আগামী বছরের জানুয়ারিতে শুরু হবে। গত বছরের মত এবারও অনলাইনে ভর্তির জন্য আবেদন ও মেধা তালিকা প্রকাশ করা হবে। এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হবে ডিসেম্বর মাসের শেষের দিকে। এরপরই একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম শুরু হবে। ইতোমধ্যে একাদশ শ্রেণির ভর্তির খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে। আগামী সপ্তাহে তা শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে বলে জানা গেছে।

খসড়া নীতিমালায় দেখা গেছে, চলতি বছর একাদশ শ্রেণির ভর্তির ক্ষেত্রে শুধু মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল রাখা হয়েছে। আর অন্যান্য কোটা বাতিল করা হয়েছে। শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইনে আবেদন করতে পারবে। ভর্তি ফি গত বছরের মত ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। চূড়ান্ত তালিকায় নাম এলে একজন শিক্ষার্থীকে এ পরিমাণ টাকা পরিশোধ করতে হবে। চলতি সপ্তাহে দেশের সকল শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শকদের এক সভায় খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে।

নীতিমালায় দেখা গেছে, এবারও অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজে বা মাদ্রাসায় আবেদন করার সুযোগ রাখা হয়েছে। এজন্য নেওয়া হবে ১৫০ টাকা। তবে মোবাইলে ফোনের মাধ্যমে এসএমএস করে ভর্তির আবেদন করা যাবে না। 

শতভাগ মেধা কোটা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের বিশেষ কোটা হিসেবে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, বিকেএসপি এবং ০.৫ শতাংশ এবং প্রবাসী ০.৫ শতাংশ কোটা বহাল রাখা হয়েছে। এবার একাদশ শ্রেণীর ভর্তিতে বিভাগীয় ও জেলা সদর, শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দপ্তরগুলোর কোটা বাতিল করা হয়েছে।

আরো পড়ুন -

জানা গেছে, এ বছর ঢাকা মেট্রোপলিটন এলাকায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণীত ভর্তির জন্য ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ঢাকার মধ্যে আংশিক এমপিওভুক্ত প্রতিষ্ঠানের বাংলা মাধ্যমে ভর্তির জন্য ৯ হাজার  টাকা ও ইংরেজি মাধ্যমে ভর্তির জন্য ৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে উন্নয়ন ফি ৩ হাজার টাকার বেশি করা যাবে না, এটা সকল প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য। প্রতিটি খাতে অর্থ আদায়ের ক্ষেত্রে রশিদ প্রদানের নির্দেশনা দেওয়া হয়েছে। 

মফস্বল ও পৌর এলাকার জন্য ১ হাজার টাকা এবং পৌর জেলা সদরে ২ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় তিন হাজার টাকার বেশি নেওয়া যাবে না বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে।

খসড়া নীতিমালা অনুযায়ী, অনলাইনে একাদশ শ্রেণির প্রথম ধাপে ভর্তি আবেদন আগামী ৮ থেকে ১৫ জানুয়ারির মধ্যে শুরুর প্রস্তাব করা হয়েছে। এক সপ্তাহ পর পর তিনটি ধাপে শিক্ষার্থীদের কাছে আবেদন নেওয়া হবে। অনলাইন আবেদন শেষ ফলাফল প্রকাশ করা হবে। তার সঙ্গে নির্বাচিত আবেদনকারীর দেয়া মোবাইল নাম্বারে এসএমএস পাঠানো হবে। অনলাইনে বা সরাসরি কলেজে গিয়ে ভর্তির জন্য নিশ্চয়ন করার সুযোগ দেওয়া হবে।

একাদশ শ্রেণির ভর্তির বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এ বছর একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা বড় ধরনের কোনো পরিবর্তন আনা হচ্ছে না। আগের বছরের আলোকে অনলাইন ভিত্তিক আবেদন ও একই পদ্ধতিতে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, বুয়েট এর সহযোগিতায় একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম পরিচালনা করা হবে। এতে কোন ধরনের ভুয়া আবেদন ও জালিয়াতি করার সুযোগ থাকছে না।

তিনি বলেন, খসড়া নীতিমালায় বিভিন্ন কোটা তুলে দেওয়ার প্রস্তাব করাসহ ভর্তি নিশ্চয়ন ফি ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে এ সংক্রান্ত নীতিমালা আগামী সপ্তাহের শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় থেকে এটি অনুমোদন দিলে পরে বিজ্ঞপ্তি দিয়ে ভর্তি আবেদন শুরু করা হবে।
- শিক্ষার খবর 

Post a Comment

0 Comments