সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

এইচএসসি পরীক্ষাঃ প্রথম দিন অনুপস্থিত ১১৩৪৫, বহিষ্কার ২১


এইচএসসি পরিক্ষার্থী 

অনলাইন ডেস্কঃ 

করোনা মহামারির কারণে এক বছর বিরতির পর  ২ ডিসেম্বর থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। গত বছর অটো পাস দিলেও এ বছর পরীক্ষা নিচ্ছে সরকার। 

মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যায়, পরীক্ষার প্রথম দিন ৯টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা শিক্ষাবোর্ডে ১১ হাজার ৩৪৫ জন অনুপস্থিত ছিল। আর অসাধুপায় অবলম্বনের জন্য বহিষ্কার করা হয় ২১ জনকে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে সকালে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়, সাধারণ বিজ্ঞান, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান, রসায়ন প্রথম পত্র, জীববিজ্ঞান প্রথম পত্র (তত্ত্বীয়) ও মাদ্রাসা বোর্ডের অধীনে কুরআন মাজীদ বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে পাওয়া তথ্যমতে, সাধারণ নয়টি শিক্ষাবোর্ডে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা থাকলেও এদিন সকাল ও বিকালের পরীক্ষায় মোট ৪ হাজার ৪৯৩ জন অনুপস্থিত ছিল। অসাধুপায় অবলম্বন করায় যশোর বোর্ডে ১ জন ও দিনাজপুর বোর্ডে ২ জনকে বহিষ্কার করা হয়।

অন্যদিকে মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য পরীক্ষায় ৬ হাজার ৭৫২ জন অনুপস্থিত ছিল। অসাধুপায় অবলম্বন করায় ১৮ জনকে বহিষ্কার করা হয়েছে।

জানা গেছে, এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে ঢাকা বোর্ডের ১ হাজার ৭৯৯ জন, চট্টগ্রাম বোর্ডের ২৩১ জন, কুমিল্লা বোর্ডের ৪৩৩ জন, ময়মনসিংহ বোর্ডের ২১১ জন এবং যশোর বোর্ডের ২৯৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। 

সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রথম দিন অনুপস্থিতির হার এবারের তুলনায় কম ছিল। এমনকি নভেম্বরে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষায়ও অন্যান্য বছরের তুলনায় অনুপস্থিতির হার বেশি ছিল।

পরীক্ষা সংশ্লিষ্টরা বলছেন, এই ঝরে পড়ার পিছনে করোনা মহামারীকে দায়ী করেছেন। করোনায় ক্ষতিগ্রস্ত পরিবার বিশেষ করে নিম্নবিত্ত পরিবারের শিক্ষার্থীরা পড়ে এমন প্রতিষ্ঠানেই ঝরে পড়ার হার বেশি বলে জানিয়েছিলেন।

আরো জানা যায়, মাধ্যমিক পরীক্ষার ন্যায় এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায়ও প্রথম দিনে মাদ্রাসা শিক্ষাবোর্ডে শিক্ষার্থী অনুপস্থিতির হার বেশি ছিল।

মহামারী করোনার কারণে অন্যান্য বারের মত এবার ১২টি বিষয়ে পরীক্ষা দিতে হচ্ছেনা। সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে ছয়টি পত্রের পরীক্ষা নেওয়া হচ্ছে। তিন ঘন্টার পরিবর্তে পরীক্ষার সময় এখন দেড় ঘণ্টা।



Post a Comment

0 Comments