সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

জেডিসি পরীক্ষার্থীদের সনদ পেতে অনলাইনে ফরম পূরণের বিজ্ঞপ্তি


অনলাইন ডেস্কঃ 

গত বুধবার (১ ডিসেম্বর) পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায় যে, জেডিসির সনদ পেতে শিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, ঢাকা এর আওতাধীন সব মাদ্রাসা প্রধান এবং সংশ্লিষ্টদের জানানো যাচ্ছে যে, করোনা ভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি বিবেচনায় এবারের জেডিসি পরীক্ষা নেওয়া হবে না। শ্রেণীকক্ষে শিক্ষা-শেখানো কার্যক্রম বিবেচনায় ২০২১ সালের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে। 

এতে বলা হয়, আগামী ১১ ডিসেম্বর থেকে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরম শুরু হবে। ফরম পূরণ চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত। তবে, ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের নিকট থেকে কোনো প্রকার টাকা নেওয়া যাবে না।

বিজ্ঞপ্তিতে আরো জানা যায়, শিক্ষার্থীদের তথ্য সম্বলিত তালিকা আগামী ৭ ডিসেম্বর মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.ebmeb.gov.bd/www.bmeb.gov.bd) প্রকাশ করা হবে। এরপর নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে। আগামী ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর এর মধ্যে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে। ইলেকট্রনিক পূরণের জন্য কোনো ফি শিক্ষাবোর্ডকে দিতে হবে না।

বিজ্ঞপ্তির মাধ্যমে আরো জানা যায়, ফরম পূরণে ব্যর্থ শিক্ষার্থী অষ্টম শ্রেণিতে অনুত্তীর্ণ শিক্ষার্থী হিসেবে বিবেচিত হবে অর্থাৎ নবম শ্রেণিতে ভর্তি ও রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে না। 

এতে আরও বলা হয়, একই নামে প্রতিষ্ঠানে একাধিক শিক্ষার্থী থাকতে পারে। সে ক্ষেত্রে শিক্ষার্থীর ফরম পূরণের ক্ষেত্রে তার রেজিস্ট্রেশন নাম্বার, পিতা-মাতার নাম প্রভৃতি নিশ্চিত হয়ে নির্ভুলভাবে শিক্ষার্থীর নির্ণয় করতে হবে। এর ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠান প্রধান কে তার দায় দায়িত্ব বহন করতে হবে।

জানা গেছে, সারাদেশে মাধ্যমিক স্কুল ও মাদ্রাসা গুলোতে বার্ষিক পরীক্ষা চলছে। চলমান বার্ষিক পরীক্ষার ফলাফল আগামী ২০ ডিসেম্বর এর মধ্যে প্রকাশ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

জেডিসি পরীক্ষার্থীদের ফরম পূরণের বিস্তারিত প্রক্রিয়া শিক্ষার খবর পাঠকদের জন্য বিজ্ঞপ্তিটি তুলে ধরা হলো।







Post a Comment

0 Comments