সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

এইচএসসি পরীক্ষা - ২০২১ এর ফল প্রকাশের তারিখ ঘোষণা(HSC exam result publish date)

এসএসসি পরীক্ষা - ২০২১ এর ফল প্রকাশের তারিখ ঘোষণা
এসএসসি পরীক্ষা - ২০২১ এর ফল প্রকাশের তারিখ ঘোষণা 



অনলাইন ডেস্কঃ আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা - ২০২১ এর ফল প্রকাশ হতে পারে। সেই লক্ষ্যে কাজ করছে সারাদেশের সব শিক্ষা বোর্ড। আজ মঙ্গলবার দুপুরে আন্ত:শিক্ষা বোর্ড নিয়ন্ত্রক কমিটির বৈঠক শেষে ঢাকা শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম এ তথ্য জানান।

তিনি আরো বলেন, পরীক্ষা পরবর্তী এইচএসসি ও সমমান পরীক্ষার ফল তৈরির কাজ শুরু হয়েছে। এক মাসের মধ্যে ফল প্রকাশের লক্ষ্য নিয়ে বোর্ডগুলো একযোগে কাজ করছে। তবে ফল প্রকাশের চূড়ান্ত তারিখ এই মুহূর্তে বলা যাচ্ছেনা। তবে আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে এইচএসসি ২০২১ এর ফল প্রকাশ হতে পারে। 

তিনি আরো বলেন, নতুন পদ্ধতিতে এ বছরের পরীক্ষা হওয়ায় ফল প্রকাশের জন্য একটা নীতিমালা প্রণয়ন করা হবে। সে জন্য সারাদেশের সব শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকরা বৈঠক করে এসব বিষয়ে প্রস্তাবনা তৈরি করবেন।

এ বিষয়ে আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, ৩০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের লক্ষ্যে কাজ করা হচ্ছে। আমরা আশা করছি, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করতে পারব। তবে এক্ষেত্রে এইচএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হলেও তাদের পত্র কিন্তু ছয়টি। সেক্ষেত্রে কিছুটা সময় লাগতে পারে বলেও জানান তিনি।
 
আরও পড়ুন-


উল্লেখ্য, ২০২১ শিক্ষাবর্ষে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে  ১৪ লাখ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল। এবারের পরীক্ষায় সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা নিয়েছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এছাড়া মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষা দিয়েছেন ১ লাখ ৪৮ হাজার ৫২৯ জন।


এবারের এইচএসসি ও সমমান পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয় আর শেষ হয় ৩০ ডিসেম্বর। পরীক্ষা শুরুর দিন শিক্ষামন্ত্রী বলেছিলেন, পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে। 

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা করোনা সংক্রমণের কারণে বিভাগভিত্তিক তিনটি নৈর্বচনিক বিষয়ে ছয়টি পত্রে অনুষ্ঠিত হয়।
-শিক্ষার খবর ডট কম 




Post a Comment

0 Comments