সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

জেএসসি পরীক্ষার আওতায় আসছে কারিগরি শিক্ষা


জেএসসি পরীক্ষার আওতায় আসছে কারিগরি শিক্ষা
জেএসসি পরীক্ষার আওতায় আসছে কারিগরি শিক্ষা


সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে জেএসসি (ভোকেশনাল) কোর্স চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। এক্ষেত্রে পাইলটিংয়ের জন্য ইউসেপ - বাংলাদেশ এর অধীনে পরিচালিত ৩২টি টেকনিক্যাল স্কুলকে নির্বাচন করা হয়েছে। 

চলতি শিক্ষাবর্ষ ২০২২ সাল থেকে ইউসেপ - বাংলাদেশ নিজস্ব প্রণীত শিক্ষাক্রমের পরিবর্তে কারিগরি শিক্ষাবোর্ডের শিক্ষাবোর্ডের শিক্ষাক্রম অনুসরণ করে ভোকেশনাল শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।

নির্বাচিত প্রতিষ্ঠানগুলো এর পূর্বে সাধারণ ধারার বিদ্যালয় হিসেবে শিক্ষা কার্যক্রম পরিচালিত করে আসছিল। অবহেলিত, সুবিধাবঞ্চিত শিশু, কিশোর, যুবাদের তাদের আর্থ- সামাজিক অবস্থার উন্নয়ন এবং তাদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ইউসেপ পরিচালিত এসব বিদ্যালয়গুলোকে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তরিত করা হয়েছে। সমঝোতা অনুযায়ী ২০২২ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণিতে কারিগরি ধারায় শিক্ষার্থী ভর্তি করা শুরু হবে।

আরও পড়ুন-

প্রাথমিক বিদ্যালয়ে ৮৫ দিন ছুটি রেখে তালিকা প্রকাশ

এ উদ্দেশ্য আজ বুধবার (৫ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সম্মেলন কক্ষে কারিগরি শিক্ষা বোর্ড ও ইউসেপ এর মাঝে একটি সমঝোতা স্বাক্ষর স্বাক্ষরিত হয়।

তাছাড়া শিক্ষক প্রশিক্ষণ, সরকার অনুমোদিত জাতীয় যোগ্যতা কাঠামো বাস্তবায়ন, শিক্ষা উপকরণ উন্নয়নসহ কারিগরি শিক্ষা সম্প্রসারণে উভয় পক্ষ সহযোগিতার ভিত্তিতে কাজ করতে সম্মতি জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের সচিব মো. আমিনুল ইসলাম খান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান, ইসেপের নির্বাহী পরিচালক মো. আবদুল করিম পমুখ। 

-শিক্ষার খবর ডট কম



Post a Comment

0 Comments