সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছেন প্রায় সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী


একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছেন প্রায় সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছেন প্রায় সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী


অনলাইন ডেস্ক: শনিবার (৮ জানুয়ারি) থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইন আবেদন শুরু হয়েছে। আবেদন গ্রহণের আজ ষষ্ঠ দিন শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ১৩ লাখ ২৯ হাজারের বেশি শিক্ষার্থী কলেজ ভর্তির আবেদন করেছেন। আগামী শনিবার (১৫ জানুয়ারি) পর্যন্ত শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন করতে পারবে। 


আজ বৃহস্পতিবার ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন। 


তিনি আরো জানান, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছেন ১৩ লাখ ২৯ হাজার ৬৪০ জন। সারাদেশ থেকে আবেদন করা এসব শিক্ষার্থী মোট ৭২ লাখ ৮৫ হাজারের বেশি কলেজ পছন্দ দিয়েছেন। প্রত্যেক শিক্ষার্থী ৫ থেকে ১০টি করে কলেজ নির্বাচন করেছেন। 

 

এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। ২০১৫ সাল থেকে ঢাকা বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে দেশের সব সরকারি - বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এবারের ভর্তির আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এবার ৫টি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির আবেদন করা হবে। শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি ২২৮ টাকা নির্ধারণ করা হয়েছে। 


জানা গেছে, শিক্ষার্থীর ভর্তির অনলাইন আবেদন ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত হবে। যেসব শিক্ষার্থী পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদেরও নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। যাদের পুনঃনিরীক্ষার ফল পরিবর্তিত হবে সেসব শিক্ষার্থীর আবেদন নেওয়া হবে ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি শিক্ষাথীরা পছন্দক্রম পরিবর্তন করতে পারবে। আর ২৯ জানুয়ারি প্রথম ধাপের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। 


আরও পড়ুন-

এইচএসসি পরীক্ষা - ২০২১ এর ফল প্রকাশের তারিখ ঘোষণা(HSC exam result publish date)


আগামী ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। পছন্দক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন এ ব্যর্থ হলে আবেদন বাতিল বলে গণ্য হবে। 


১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর দুই মাস থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

- শিক্ষার খবর ডট কম



Post a Comment

0 Comments