সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

২০২২ সালেও সংক্ষিপ্ত সিলেবাসে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী



২০২২ সালেও সংক্ষিপ্ত সিলেবাসে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী
২০২২ সালেও সংক্ষিপ্ত সিলেবাসে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী



অনলাইন ডেস্ক: গত বছরের মত এবারও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। তবে সব বিষয়ে এমন হবে কি না সেটা পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


গত সোমবার (১০ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা পরীক্ষাগুলো (এসএসসি - এইচএসসি) নিতে চাই। এবারও পরীক্ষাগুলো সময়মত হবে না এটা খুবই স্বাভাবিক। এবারও এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। কারণ শিক্ষার্থীরা ঠিকমতো ক্লাস করতে পারেনি। 


পরীক্ষা শুরু হওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা একটা পরিকল্পনা করছি পরীক্ষাগুলো বছরের মাঝামাঝি সময়ে নেওয়ার। কিন্তু এই মুহূর্তে নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। যদি পরিস্থিতি স্বাভাবিক, অনুকূলে থাকে তবে আশা করছি পরীক্ষার দুই তিন মাস আগে বলতে পারবো। আর যদি পরিস্থিতি স্বাভাবিক না থাকে তাহলে পরীক্ষার সময় পেছাবে। এই সকল বিষয়ে সিদ্ধান্ত নিবে শিক্ষা বোর্ড, শিক্ষা মন্ত্রণালয়। তাই কেউ গুজবে কান দেবেন না।


শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এই মুহূর্তে আমরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করছি না। আমরা চলতি জানুয়ারি মাসের মধ্যেই সব শিক্ষার্থীর টিকার প্রথম ডোজ সম্পন্ন করতে পারবো। এটি কীভাবে করা যায় সেটি নিয়ে আগামীকাল আবার বৈঠক করবো। সার্বিক পরিস্থিতি নিয়ে পরামর্শক কমিটির সাথে আগামী সপ্তাহে আবার বৈঠক করবো। বর্তমানে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে শিক্ষার্থীদের ক্লাসে পাঠদান চলছে। এটি এইভাবে ধারাবাহিকভাবে চলবে। 

আরও পড়ুন-

এইচএসসি পরীক্ষা - ২০২১ এর ফল প্রকাশের তারিখ ঘোষণা
 
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে শিক্ষামন্ত্রী আজ সংবাদ সম্মেলনে যা বললেন


তিনি আরো বলেন, সারাদেশে ১২ থেকে ১৮ বছর বয়সী মোট শিক্ষার্থী ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন। তাদের মধ্যে টিকা পেয়েছে ৪০ লাখ ৩২ হাজার ৫৬৯ জন। দেশের ৩৫ শতাংশ শিক্ষার্থী টিকার আওতায় এসেছে। আর টিকা নেওয়া বাকি আছে ৭৫ লাখ ৯০ হাজার ৭৫৩ জন শিক্ষার্থীর। 


মন্ত্রী আরো বলেন, জানুয়ারির মধ্যে সব শিক্ষার্থীর টিকাদান কার্যক্রম শেষ করার চেষ্টা চলছে। ১৫ জানুয়ারির মধ্যে ৩৯৭ উপজেলায়, ১৭ জানুয়ারির মধ্যে ৩ উপজেলায়, ২০ জানুয়ারির মধ্যে ৫৬ উপজেলায়, ২২ জানুয়ারির মধ্যে ১৫ উপজেলায়, ২৫ জানুয়ারির মধ্যে ৩৫ উপজেলায় এবং ৩১ জানুয়ারির মধ্যে ১১ উপজেলায় টিকাদান সম্পন্ন করতে উদ্যোগ নেওয়া হয়েছে। 

- শিক্ষার খবর ডট কম


Post a Comment

0 Comments